2025 মুহূর্ত জানুন শুভ কার্য্য করার জন্য এই বছরে তিথি ও সময় কোনটি

Author: Vijay Pathak | Last Updated: Sun 1 Sep 2024 1:04:24 PM

এস্ট্রোক্যাম্পের এই 2025 মুহূর্ত নিবন্ধের মাধ্যমে আমরা আপনাকে 2025 সালের শুভ তিথি এবং শুভ সময় সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবো। এছাড়াও, আমরা আপনাকে শাস্ত্রে মুহুর্তের গুরুত্ব এবং হিন্দু ধর্মে মুহূর্ত এবং শুভ ও অশুভ মুহূর্ত গণনার পদ্ধতি সম্পর্কেও বলব। যেকোনো নতুন বা শুভ কাজ শুরু করার জন্য শুভ সময়কে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। 


Read In English: 2025 Muhurat

মুহূর্ত শব্দের অর্থ কী 

মুহূর্ত শব্দটি সংস্কৃত ভাষা থেকে এসেছে যার অর্থ 'সময়'। বৈদিক জ্যোতিষশাস্ত্রে, এটি একটি বিশেষ সময় যা জ্যোতিষশাস্ত্রে গুরুত্বপূর্ণ কাজ সম্পাদনের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

বিয়ে, হাউস ওয়ার্মিং বা নতুন ব্যবসা শুরু করার জন্য সঠিক সময় বের করা গুরুত্বপূর্ণ। কোনো শুভ বা নতুন কাজ যদি কোনো শুভ সময়ে করা হয়, তাহলে তার সাফল্যের সম্ভাবনা বাড়ে এবং তাতে বাধা-বিপত্তির সম্ভাবনা কম থাকে। 

हिंदी में पढ़े: 2025 मुर्हत

মুহূর্ত এর গুরুত্ব 

জ্যোতিষশাস্ত্রের ভাষায় শুভ ও অশুভ সময়কে মুহূর্ত বলা হয়। এটি বিশ্বাস করা হয় যে কোনও কাজ যদি শুভ সময়ে করা হয় তবে তার সাফল্যের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। সঠিক সময় দেখে কোনো কাজ শুরু করলে তাতে আরও ইতিবাচক ফল পাওয়া যায়। এই কারণেই যে কোনও কাজ শুরু করার আগে শুভ সময় পালন করা হয়। 

আমরা যেমন বিভিন্ন রোগের জন্য বিভিন্ন ওষুধ খেয়ে থাকি, ঠিক তেমনি জ্যোতিষশাস্ত্রে বিভিন্ন কাজের জন্য আলাদা আলাদা শুভ সময় রয়েছে। প্রাচীন বৈদিক যুগে, যজ্ঞ করার আগে মুহুর্তা নির্ধারণ করা হয়েছিল, তবে তাদের উপযোগিতা এবং ইতিবাচক দিকগুলি দেখে দৈনন্দিন কাজেও তাদের চাহিদা বেড়ে গিয়েছিল।

যাদের জন্ম কুন্ডলী নেই বা যারা কোনো দোষে ভুগছেন তাদের জন্য এই মুহূর্ত খুবই উপকারী ও লাভকারী বলে প্রমাণিত হয়। দেখা গেছে শুভ সময়ে কাজ করে মানুষ অবশ্যই তাতে সফলতা অর্জন করেছে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, দিন ও রাতের মধ্যে 30টি শুভ মুহূর্ত রয়েছে এবং শুভ মুহূর্ত খুঁজে পেতে তিথি, বর, নক্ষত্র, যোগ, করণ, নয়টি গ্রহের অবস্থান, মলমাস, আধিক মাস, শুক্র ও বৃহস্পতি সেট, অশুভ যোগ, ভাদ্র, শুভ। ঊর্ধ্বগতি, শুভ যোগ এবং রাহুকালের যত্ন নেওয়া হয়। এই যোগগুলি মাথায় রেখেই শুভ যোগ গণনা করা হয়।

হিন্দু ধর্মে, শুভ সময় বের করার মধ্যে রয়েছে পঞ্জিকা গণনা করা, গ্রহের গতিবিধি এবং অবস্থান মূল্যায়ন করা, সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় পর্যবেক্ষণ করা এবং শুভ নক্ষত্রমণ্ডল পর্যবেক্ষণ করা। তবে বিভিন্ন অনুষ্ঠান বা কাজের জন্য বিভিন্ন মুহুর্ত রয়েছে।

শুভ সময় নির্ধারণ করার সময়, মনে রাখতে হবে যে লগ্ন এবং চন্দ্র যেন একসাথে উপস্থিত না হয় এবং কোনও পাপযুক্ত কর্তারী দোষ না হয়। এ ছাড়া, চন্দ্রের দ্বিতীয় ভাবে লগ্ন থাকা উচিত নয় এবং চন্দ্রের দ্বাদশ ভাবে কোনও অশুভ বা পাপী গ্রহের উপস্থিতি থাকা উচিত নয়।

মুহূর্ত কয় প্রকারের হয়ে থাকে 

বলা হয় যে বিবাহ একজন ব্যক্তির জীবনে একটি নতুন সূচনা করে এবং যদি বিবাহ অনুষ্ঠানটি একটি শুভ সময়ে সম্পাদিত হয় তবে এই নতুন জীবনে সুখ, শান্তি এবং আনন্দের সম্ভাবনা বৃদ্ধি পায়। হিন্দু সংস্কৃতিতে মুহূর্ত কে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। এটি একজন ব্যক্তিকে তার পূর্বপুরুষ এবং তাদের দ্বারা সৃষ্ট জ্ঞানের সাথে সংযুক্ত রাখে।

মুহূর্তে গ্রহের প্রভাব 

জ্যোতিষশাস্ত্র অনুসারে, একটি নির্দিষ্ট সময়ে স্বর্গীয় বস্তুর অবস্থান কোনও কাজের ফলাফলের উপর ইতিবাচক বা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই কাজটি যদি কোনো শুভ সময়ে বা শুভ মুহূর্তে করা হয়, তাহলে সেই কাজ সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

বেদ অনুসারে, গ্রহ-নক্ষত্রের অনুকূল অবস্থানের ভিত্তিতে শুভ সময় নির্ধারণ করা হয়। গ্রহের অবস্থান প্রতি মুহূর্তে পরিবর্তিত হয় এবং তারা শুভ যোগ তৈরি করে। তাদের বিশ্লেষণ এবং একটি শুভ সময় বেছে নেওয়ার অর্থ হল আপনি সেই সময়টি বেছে নিচ্ছেন যখন গ্রহ-নক্ষত্র এবং তাদের শক্তি থেকে সবচেয়ে ইতিবাচক প্রভাব এবং ফলাফল অর্জন করা যেতে পারে। 

গ্রহগুলির সমস্ত অবস্থান ইতিবাচক নয় তবে তাদের কিছু সংমিশ্রণ এবং অবস্থান বিরূপ প্রভাবও দিতে পারে। এই অশুভ পরিস্থিতিতে বা সংমিশ্রণে কোনও শুভ কাজ করা হলে তাতে বাধার সম্ভাবনা থাকে। সঠিক সময় নির্বাচন করে, তাদের নেতিবাচক প্রভাব হ্রাস বা শূন্য করা যেতে পারে।

আপনার কুন্ডলীর উপর ভিত্তি করে সঠিক তথ্য পান শনি রিপোর্ট

মুহূর্ত এর গণনা 

বৈদিক জ্যোতিষশাস্ত্রে মুহূর্তের গুরুত্ব রয়েছে। এটি বিশ্বাস করা হয় যে শুভ সময়ে করা কাজ অবশ্যই সফল হয়, যেখানে কোনও কাজ যদি অশুভ সময়ে করা হয় তবে বাধা এবং সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

বৈদিক জ্যোতিষশাস্ত্রে অনেক ধরনের মুহুর্তের কথা বলা হয়েছে, যার মধ্যে অভিজিৎ মুহূর্তকে সবচেয়ে শুভ ও শুভ বলে মনে করা হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই সময়ে শুভ বা নতুন কাজ করলে তাদের সাফল্যের সম্ভাবনা বেড়ে যায়।

এ ছাড়া চৌঘড়িয়া মুহুর্তেও রয়েছে বিশেষ তাৎপর্য। যখন কোন শুভ সময় পাওয়া যায় না, তখন চৌঘড়িয়া মুহুর্তে শুভ কাজ সম্পন্ন করা যায়। অন্যদিকে, যদি আপনাকে দ্রুত কিছু কাজ করতে হয় এবং একটি শু ভ সময় খুঁজে না পান বা আপনি শুভ সময় আসার জন্য অপেক্ষা করতে না পারেন, তাহলে আপনি হোরা চক্রে আপনার কাজ শেষ করতে পারেন।

ক্যারিয়ার নিয়ে চিন্তা হচ্ছে! এখনি অর্ডার করুন কগ্নিএস্ট্রো রিপোর্ট

শিশুর মুন্ডন অনুষ্ঠান, ঘরের উষ্ণতা অনুষ্ঠান এবং বিবাহ অনুষ্ঠান ইত্যাদির জন্য লগ্ন টেবিল দেখা যায়। এর অর্থ এই যে এই আচারগুলির শুভ সময়ের জন্য একটি শুভ লগ্নকে বিবেচনা করা হয়। গৌরী শঙ্করের পঞ্জিকা অনুসারে কোনো কাজ করলে তা থেকে প্রাপ্ত ফলাফলের শুভতা অনেক বেড়ে যায়।

আপনি যদি আপনার কাজটি একটি মুহুর্তে বা যোগে সম্পন্ন করতে চান যা সবচেয়ে শুভ, তাহলে আপনি গুরু পুষ্য যোগ বেছে নিতে পারেন। যখন আপনার কাজ শেষ করার জন্য সারা বছরে কোন শুভ সময় থাকে না, তখন আপনি গুরু পুষ্য যোগে আপনার কাজ শুরু করতে পারেন।

এছাড়াও রবি পুষ্য যোগ, অমৃত সিদ্ধি যোগ এবং সর্বার্থ সিদ্ধি যোগও শুভ ও শুভ কর্ম সম্পাদনের জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়।

শুভ কাজের জন্য মুহূর্ত এর সূচি 

আপনি যদি 2025 মুহূর্ত বা শুভ কাজ সম্পন্ন করতে চান তবে এই বছরে আপনি অনেকগুলি শুভ সময় পাবেন। 2025 সালে নামকরণ সংস্কার, মুন্ডন সংস্কার, উপনয়ন, অন্নপ্রাশন, গৃহপ্রবেশ এবং পৈতা সংস্কারের জন্য কোন তারিখ এবং সময়গুলি শুভ হবে তা আরও জানুন।

2025 মুন্ডন শুভ মুহূর্ত: 2025 সালে আপনার সন্তানের মুন্ডন সংস্কারের জন্য শুভ তারিখ এবং শুভ সময় জানতে এখানে ক্লিক করুন। 

গৃহ প্রবেশ মুহূর্ত : 2025 সালে কোন তারিখ এবং সময়ে আপনি আপনার নতুন বাড়িতে প্রবেশ করতে পারবেন সে সম্পর্কে তথ্য পেতে এখানে ক্লিক করুন৷ 

নামকরণ মুহূর্ত : 2025 সালের নামকরণ 2025 র শুভ তারিখ এবং শুভ সময় সম্পর্কিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন। 

বিবাহ মুহূর্ত : 2025 সালে বিয়ের জন্য শুভ তারিখ এবং শুভ সময় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। 

অন্নপ্রাশন মুহূর্ত : 2025 সালের অন্নপ্রাশন 2025 মুহূর্ত র শুভ তিথি এবং শুভ সময় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। 

কর্ণছেদ মুহূর্ত : 2025 সালে কর্ণছেদ সংস্কারের জন্য শুভ তারিখ এবং শুভ সময় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। 

উপনয়ণ মুহূর্ত : 2025 সালের উপনয়ন সংস্কারের জন্য শুভ তারিখ এবং শুভ সময় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। 

মুহূর্তের নাম 

বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, একটি দিনে 30টি শুভ ও অশুভ মুহূর্ত রয়েছে। দিনের প্রথম মুহুর্ত হল রুদ্র যা শুরু হয় ভোর ৬টায়। এই মুহুর্তের ৪৮ মিনিট পর বিভিন্ন মুহুর্ত আসে যার মধ্যে কিছু শুভ আবার কিছু অশুভ। শুভ ও অশুভ মুহুর্তের নাম আরও উল্লেখ করা হয়েছে।

শুভ মুহূর্ত : মিত্র, বাসু, বরাহ, বিশ্বদেব, বিধি, (সোমবার ও শুক্রবার ব্যতীত), সাতমুখী ও বরুণ, আহির-বুধন্য, পুষ্য, অশ্বিনী, অগ্নি, বিধাত্রী, কাণ্ড, অদাতি, অতী শুভ, বিষ্ণু, দ্যুমদ্গদ্যুতি, ব্রহ্মা ও সমুদ্র।

অশুভ মুহূর্ত : রুদ্র, অহি, পুরুষহুত, পিতৃ, বহিনী, নক্তঙ্করা, ভাগ, গিরিশ, অজপদ, উরাগ ও যম।

পান আপনার কুন্ডলী আঁধারিত সঠিক শনি রিপোর্ট

কুন্ডলী আর মুহূর্তের মধ্যে সম্পর্ক 

শুভ সময় সম্পর্কে তথ্য পেতে জন্ম কুন্ডলী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি কোনও শুভ সময়ে কোনও কাজ করেন তবে তাতে আপনার সফল হওয়ার সম্ভাবনা বেশি। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, কুণ্ডলীতে অশুভ দোষের প্রভাব এড়াতে, ব্যক্তির কুণ্ডলীতে শুভ অবস্থা এবং গোচরের ভিত্তিতে একটি শুভ সময় নির্বাচন করা উচিত।

শুভ সময়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন

কাজে সাফল্য পেতে হলে শুভ সময়ে কিছু বিশেষ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, যেমন:

  • কোনও নতুন ব্যবসা রিক্ত তিথি বা চান্দ্র মাসের চতুর্থ, নবম এবং চৌদ্দ দিনে শুরু করা উচিত নয়। অমাবস্যাকে পবিত্র ও শুভ কাজের জন্যও অশুভ মনে করা হয়। রবিবার, মঙ্গলবার এবং শনিবার চুক্তি করা উচিত নয়।
  • 2025 মুহূর্ত র অনুসারে নন্দ তিথি এবং প্রতিপদ, চন্দ্র মাসের ষষ্ঠ ও একাদশ দিনে একটি নতুন প্রকল্প শুরু করা উচিত নয়।
  • নতুন ব্যবসায়িক পরিকল্পনা কোনো গ্রহের উত্থান ও অস্ত যাওয়ার তিন দিন আগে এবং তিন দিন পর সম্পন্ন করা উচিত নয়। জন্ম রাশি ও জন্ম রাশির অধিপতি যখন দহন বা দুর্বল বা শত্রু গ্রহের মধ্যে অবস্থান করেন, তখন পেশাগত ও ব্যক্তিগত জীবনের গুরুত্বপূর্ণ কাজ করা উচিত নয়। মুহুর্তে ক্ষয় তিথিও এড়ানো উচিত।
  • আপনার জন্ম রাশি থেকে যখন চতুর্থ, অষ্টম এবং দ্বাদশ ভাবে চন্দ্র উপস্থিত থাকে, তখন এই সময়ে নতুন কাজ শুরু করা উচিত নয়। ঘুমের সময় শিশুকে নতুন স্কুলে পাঠানো উচিত নয়।
  • বুধবার টাকা ধার দেওয়া অশুভ এবং মঙ্গলবার টাকা ধার নেওয়া উচিত নয়। 

আমরা আশা করি আপনার অবশ্যই আমাদের নিবন্ধটি পছন্দ হয়েছে। যদি তাই হয় তাহলে আপনি অবশ্যই আপনার অন্যান্য শুভাকাঙ্ক্ষীদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ!

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : 

অনলাইন শপিং স্টোর

সর্বদা জিজ্ঞেস করা প্রশ্নগুলি:-

1. 2025 সালে লগ্ন কবে?

এটি 14 জানুয়ারী, 2025 তারিখে সূর্য দেবতার ধনু থেকে মকর রাশিতে প্রবেশের মাধ্যমে শেষ হবে এবং 14 মার্চ পর্যন্ত বিবাহের 40 দিন লগ্ন থাকবে।

2. মার্চ মাসে শুভ বিবাহ কবে?

মার্চ মাসে বিবাহের জন্য শুভ সময়: 01, 02, 03, 04, 05, 06, 07, 10, 11 এবং 12 মার্চ শুভ হবে।

3. 2024 সালে খারমাস কবে?

সূর্য যখন মীন বা ধনু রাশিতে থাকে তখন খরমস হয়।

More from the section: Horoscope